আসসালামু আলাইকুম।


কেমন আছেন সবাই আশা করি ভালো আছেন।


তাই প্রতিদিনের মত আজও আপনাদের সামনে নতুন পোস্ট নিয়ে হাজির হলাম। আমরা আপনাদের কথা মাথায় রেখে নতুন নতুন পোস্ট নিয়ে আসছি। আজও তার ব্যতিক্রম নয়। আমার পোস্টগুলো পড়লে কম্পিউটার ও ইন্টারনেট সম্পর্কে সবই জানতে পারবেন। বর্তমান এবং ভবিষ্যতের কম্পিউটার কার্যক্রমের সাথে পরিচিত হন (লাভ করুন, প্রাপ্ত করুন)। তাই আর কোনো ঝামেলা ছাড়াই সরাসরি মূল পোস্টে যান।


আজ এই পোস্টের মাধ্যমে আমরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে আলোচনা করব।


3


কৃত্রিম বুদ্ধিমত্তা


কৃত্রিম বুদ্ধিমত্তা হল প্রযুক্তি-ভিত্তিক ডিভাইস বা কম্পিউটারের মাধ্যমে মানুষের চিন্তাভাবনা বা বুদ্ধিমত্তা ব্যবস্থাকে কৃত্রিমভাবে বাস্তবায়নের প্রক্রিয়া।


বুদ্ধিমত্তা শব্দটি কিছু গুণের সমষ্টিগত রূপ। যেমন কোনো নির্দিষ্ট বিষয় সম্পর্কে ধারণা তৈরি করতে পারা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, সমস্যা সমাধানের ক্ষমতা, অভিজ্ঞতা থেকে শেখা, যেকোনো বিষয়ে জ্ঞান অর্জন করা, অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে পারা, নতুন পরিস্থিতিতে দ্রুত ও সফলভাবে সাড়া দেওয়ার জন্য ভাষা বোঝা। সবকিছুই বুদ্ধিমত্তার অংশ। কৃত্রিম শব্দটি "বুদ্ধিমত্তা" শব্দটির পূর্বে শুধুমাত্র তখনই ব্যবহৃত হয় যখন এটি একটি সিস্টেমের মধ্যে বৈশিষ্ট্যগুলিকে অনুকরণ করা সম্ভব হয়।

কম্পিউটার তার মেমরি কোষে সংরক্ষিত তথ্য বিচার ও বিশ্লেষণ করে জটিল সমস্যার সমাধান করতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার জনক অ্যালান টুরিং। তার টিউরিং টেস্ট কৃত্রিম বুদ্ধিমত্তার ভিত্তি স্থাপন করেছিল। 1950 সালে টুরিং তার সাফল্য ছিল। পরীক্ষা প্রকাশ করেন। এক কথায়, টুরিং পরীক্ষা হল একটি যন্ত্রের চিন্তা করার ক্ষমতা আছে কিনা তা পরীক্ষা করা। কোনো একটি যন্ত্র যদি তুরির পরীক্ষায় উত্তীর্ণ হয়, তবে বলা যায় যন্ত্রটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা রয়েছে। অনন্য প্রতিভা অ্যালান টুরিংকে তাত্ত্বিক কম্পিউটার বিজ্ঞানের পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তার জনক হিসাবে সমাদৃত করা হয়েছে।


3


ছবি: অ্যালান টুরিং


মার্কিন যুক্তরাষ্ট্রের এমআইটির জন ম্যাকার্থি 1955 সালে কৃত্রিম বুদ্ধিমত্তা শব্দটির সাথে প্রথম পরিচয় করিয়ে দেন। ধীরে ধীরে এটি ছড়িয়ে পড়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে এর ব্যবহার বাড়ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা কম্পিউটার-ভিত্তিক সিস্টেমে যে ক্ষমতাগুলি প্রতিলিপি করতে চায় তা হল - চিন্তাভাবনা এবং যুক্তি, সমস্যা সমাধানের কারণগুলি ব্যবহার করে, অভিজ্ঞতা থেকে শেখা বা বোঝা, জ্ঞান অর্জন এবং প্রয়োগ করা, সৃজনশীলতা এবং কল্পনা প্রদর্শন করা, জটিল ধাঁধার সাথে কাজ করা, দ্রুত এবং সফলভাবে নতুন পরিস্থিতি। প্রতিক্রিয়া, একটি পরিস্থিতিতে উপাদান সম্পর্কের গুরুত্ব স্বীকৃতি, অস্পষ্ট, অসম্পূর্ণ তথ্য মোকাবেলা। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারকে তিনটি প্রধান ক্ষেত্রে বিভক্ত করা যেতে পারে। এগুলো হলো: জ্ঞানীয় বিজ্ঞান, রোবোটিক্স, ন্যাচারাল ইন্টারফেস।


কম্পিউটার কীভাবে মানুষের মতো চিন্তা করবে, কীভাবে অসম্পূর্ণ তথ্য দিয়ে সম্পূর্ণ সিদ্ধান্তে পৌঁছাতে হবে, কীভাবে সমস্যার সমাধান করতে হবে, কীভাবে বিচক্ষণ পরিকল্পনা তৈরি করতে হবে এবং কীভাবে সাফল্যের সাথে গেম খেলতে হবে তার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা করা হচ্ছে। রোবট উপলব্ধি, প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ, বিশেষজ্ঞ সিস্টেম, নিউরাল নেটওয়ার্ক, স্বপ্নের বাস্তবতা বা ভার্চুয়াল বাস্তবতা ইত্যাদির ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার বিশেষ ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রামিং ভাষা ব্যবহার করা হয়। যেমন- LISP CLISP, PROLOG C/C^+) java ইত্যাদি।


যাইহোক, উদ্দেশ্য এবং পদ্ধতির উপর নির্ভর করে, এই জাতীয় প্রোগ্রামগুলিকে কয়েকটি বিশেষ বিভাগে ভাগ করা যেতে পারে। যেমন


ডিডাকশন এবং সমস্যা সমাধান


জ্ঞান প্রতিনিধিত্ব


পরিকল্পনা


মেশিন লার্নিং


বক্তৃতা এবং প্যাটার্ন স্বীকৃতি ইত্যাদি রোবোটিক্স

যন্ত্রমানব নির্মাণ বিদ্যা


রোবোটিক্স হল রোবট প্রযুক্তির একটি শাখা যা রোবটের গঠন, কার্যকারিতা এবং বৈশিষ্ট্য নিয়ে কাজ করে। রোবোটিক্স হল কম্পিউটার নিয়ন্ত্রিত ডিভাইসের ডিজাইন এবং উৎপাদনের বিজ্ঞান। রোবোটিক্স ইলেকট্রনিক্স, ইঞ্জিনিয়ারিং, মেকানিক্স, মেকানিক্স এবং সফটওয়্যার বিজ্ঞানের সাথে সম্পর্কিত। রোবোটিক্সের সবচেয়ে সাধারণ বিষয় হল কৃত্রিম বুদ্ধিমত্তা, প্রকৌশল এবং মনোবিজ্ঞান। এই প্রযুক্তিটি কম্পিউটার-বুদ্ধিমান এবং কম্পিউটার-নিয়ন্ত্রিত রোবোটিক মেশিন তৈরি করে যেগুলি আকৃতিতে মানুষের মতো এবং মানুষের মতো একই শারীরিক ক্ষমতা রয়েছে। রোবট শব্দটি মূলত গ্র্যাজুয়েট শব্দ রোবোটা থেকে এসেছে যার অর্থ কর্মী। . জাপানের মুরাতা কোম্পানির ‘মুরাতা বয়’, হোন্ডা কোম্পানির ‘আসিমো’ এবং সনি কর্পোরেশনের ‘আইবো’ রোবট মানুষের মতো কাজ করে। একটি রোবট হল এক ধরনের ইলেক্ট্রোমেকানিক্যাল মেকানিক্যাল সিস্টেম যা একটি কম্পিউটার প্রোগ্রাম বা একটি ইলেকট্রনিক সার্কিট দ্বারা নিয়ন্ত্রিত একটি স্বয়ংক্রিয় আধা-স্বয়ংক্রিয় ডিভাইস বা একটি প্রোগ্রাম প্রোগ্রাম করার পরে একটি রোবটের উপর কাজ করে। এ ক্ষেত্রে তার কাজের জন্য মানুষকে কিছু করতে হবে না। রোবট স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রাম অনুযায়ী সমস্ত কাজ সম্পন্ন করে। একটি রোবট ঘরের কাজ বা ঘরের কাজ বা স্থানের কাজ, ঘর বা আবর্জনা পরিষ্কার সহ, একটি স্বয়ংক্রিয় রোবট যা একটি স্বয়ংক্রিয় রোবট হিসাবে পরিচিত। অন্যদিকে, সেই সমস্ত রোবটগুলির জন্য মানুষের কিছু নিয়ন্ত্রণ এবং পরিচালনার প্রয়োজন, তাদের বলা হয় আধা-স্বয়ংক্রিয় বা আধা-স্বায়ত্তশাসিত রোবট। এর মধ্যে কিছু রোবট শিল্প কারখানায় ব্যবহৃত হয়। লেজার বিম বা রিমোট কন্ট্রোলের সাহায্যে দূর থেকে নিয়ন্ত্রিত হয় এই রোবটগুলো। রোবট মানুষের জন্য অনেক কঠিন কাজ করতে পারে এবং তারা যেভাবে কাজ করে তা দেখে মনে হয় তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা আছে।


এই ক্ষেত্রে, রোবট যে বৈশিষ্ট্যগুলি দেওয়ার চেষ্টা করছে তা হল:


চাক্ষুষ উপলব্ধি,


স্পর্শকাতর ক্ষমতা,


নিয়ন্ত্রণ এবং ম্যানিপুলেশনে দক্ষতা,

লোকোমোশন হল শারীরিকভাবে যেকোনো জায়গায় চলাফেরা করার ক্ষমতা।


রোবট অংশ:


একটি সাধারণ রোবটের সাধারণত নিম্নলিখিত উপাদান থাকে:


পাওয়ার সিস্টেম: রোবট সাধারণত সীসা অ্যাসিড দিয়ে তৈরি রিচার্জেবল ব্যাটারি দ্বারা চালিত হয়। চলমান শরীর: রোবটের চাকা আছে, যান্ত্রিকভাবে সংযুক্ত পা বা চলন্ত যন্ত্রপাতি সংযুক্ত।


বৈদ্যুতিক সার্কিট: রোবটকে বৈদ্যুতিক সংযোগ প্রদান করে। একই সাথে জলবাহী এবং বায়ুসংক্রান্ত। • সিস্টেম রোবটগুলিতে বৈদ্যুতিক সংযোগ প্রদান করে।


মস্তিষ্ক বা কম্পিউটার: রোবটের মস্তিষ্ক নিয়ন্ত্রণ করে রোবটকে। আচরণ পরিবর্তন করার জন্য মস্তিষ্কের প্রোগ্রাম পরিবর্তন করা হয়।


অ্যাকচুয়েটর: একটি রোবটের হাত ও পা সরানোর জন্য বেশ কয়েকটি বৈদ্যুতিক মোটর রয়েছে। একে রোবটের হাত ও পায়ের পেশী বলা যেতে পারে।


সংবেদন: মানুষের অনুভূতি একটি বিশেষ বৈশিষ্ট্য, যেমন একটি রোবটের অনুভূতি একটি বিশেষ উপাদান। রোবটটি হাত বা পায়ের কোনো অংশ স্পর্শ করলে সেই স্থানের যাবতীয় তথ্য পাওয়ার ক্ষমতা থাকবে। সামনে বা পিছনের দৃশ্যটি চোখের মতো ক্যামেরা দিয়ে নেওয়া হয় এবং 360 কোণ পর্যন্ত ঘোরানো যায়।


ম্যানিপুলেশন: ম্যানিপুলেশন হল রোবটের চারপাশে বস্তুর অবস্থান পরিবর্তন করার প্রক্রিয়া। এখানে রোবটের হাতই এই পরিবর্তনের সব কাজ করে। প্রতিটি রোবটের বেশ কয়েকটি আঙ্গুল থাকবে যা একটি বস্তুকে নড়াচড়া করতে এবং ধরতে সক্ষম হবে।


রোবটের প্রয়োগ:


Post a Comment

Previous Post Next Post